পটিয়ায় ‘ঈগল’ নিয়ে তুলকালাম

পটিয়ায় বিরল প্রজাতির এক ঈগল এলাকাবাসী আটক করার পর এলাকায় তুলকালাম সৃষ্টি হয়। সংসদ নির্বাচনে স্থানীয় স্বতন্ত্র প্রার্থীর মার্কা ঈগল হওয়ায় সোশ্যাল মিডিয়ায় কেউ কেউ ঈগল ধরা পড়েছে বলে পোস্ট দেয়। এতে পক্ষে বিপক্ষে নানান মন্তব্য আসতে থাকে। পরে খবর পেয়ে বন বিভাগ ঘটনা স্থলে ছুটে যায় এবং ঈগলটিকে উদ্ধার করে নিয়ে আসে। পরে চিকিৎসা দিয়ে রাঙ্গুনিয়া শেখ রাসেল অভয়ারণ্যে ছেড়ে দেয়। উল্লেখ্য সোমবার (১ জানুয়ারি) বিকেলে উপজেলার হাবিলাসদ্বীপ ইউনিয়নের হুলাইন গ্রামের একটি পুকুরে মাছ শিকার করতে আসলে এলাকাবাসী এটিকে আটক করে। এক পর্যায়ে পাখিটি অসুস্থ হয়ে পড়ে।

পরে ঈগল পাখিটি সুস্থ করতে বন বিভাগের লোকজন চিকিৎসাও করেন। এটি মঙ্গলবার দুপুরে রাগুনিয়া শেখ রাসেল ইকোপার্কে অবমুক্ত করার কথা হয়েছে বলে জানিয়েছেন বন বিভাগের রেঞ্জ অফিসার নুরুল আলম হাফিজ। বিরল প্রজাতির ঈগল পাখিটির মূল বাসস্থান ভারত, বাংলাদেশ, পাকিস্তান, মিয়ানমার, ভুটান, আফগানিস্তান রাশিয়া। সুন্দরবন ও উপকূল অঞ্চলেও এদের দেখা যায়, তবে সংখ্যায় খুবই কম।

দক্ষিণ বন বিভাগের পটিয়া রেঞ্জ কর্মকর্তা নুরুল আলম হাফিজ জানিয়েছেন, বিরল প্রজাতির ঈগল পাখিটি উপজেলার হুলাইন গ্রাম থেকে উদ্ধার করে রাঙ্গুনিয়া শেখ রাসেল ইকো পার্কে অবমুক্ত করা হয়েছে।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর